Facebook Ad Banner

রাদারফোর্ড ও বোর পরমাণু মডেলের তুলনামূলক আলোচনা।

রাদারফোর্ড ও বোর পরমাণু মডেলের তুলনামূলক আলোচনা ।
রাদারফোর্ড ও বোর পরমানু মডেল,রাদারফোর্ড ও বোর পরমাণু মডেল,রাদারফোর্ড ও বোরের পরমাণু মডেল,রাদারফোর্ড ও বোর পরমানু মডেলর পার্থক্য,রাদারফোর্ড,রাদারফোর্ড পরমাণু মডেল,রাদারফোর্ড পরমাণু মডেল ও বোর পরমাণু মডেলের মধ্যে তুলনা,ssc online class chapter 3 / রাদারফোর্ড ও বোর পরমানু মডেল,রাদারফোর্ড এবং বোর মডেলের মধ্যে তুলনা,#রাদারফোর্ড পরমাণু মডেল ও বোর পরমাণু মডেলের মধ্যে তুলনা#,এইচএসসি রাদারফোর্ড এবং বোর মডেলের মধ্যে তুলনা,বোর,রাদারফোর্ড মডেলের স্বীকার্য ও ত্রুটি,বোর পরমাণু মডেল

➤ রাদারফোর্ড ও বোরের পরমাণু মডেলের তুলনামূলক আলোচনা করা হলোঃ

রাদারফোর্ড
বোর
১. রাদারফোর্ডের পরমাণু মডেলের ভিত্তি হলো আলফা(α) কণা বিচ্ছুরণ পরীক্ষার পর্যবেক্ষণ নির্ভর সিদ্ধান্ত সমূহ । ১. বোর পরমাণু মডেলের ভিত্তি হলো কেন্দ্রস্থ নিউক্লিয়াস ও বহির্ভূত ইলেকট্রন অঞ্চলের সাথে ম্যাক্সপ্ল্যাংক ও আইনস্টাইনের আলোক সম্পর্কীয় বিকিরণের কোয়ান্টাম তত্বের সমন্বয় ।
২. রাদারফোর্ডের পরমাণু মডেল ইলেকট্রনের কক্ষপথের আকার ও আকৃতি সম্পর্কে সঠিক ও পূর্ণাঙ্গ কোনো ব্যাখ্যা দিতে পারে নি । ২. অন্যদিকে বোরের পরমাণু মডেল ইলেকট্রনের আকার-আকৃতি ও গঠন সম্পর্কে পূর্ণাঙ্গ ব্যাখ্যা প্রদান করেছেন ।
৩. রাদারফোর্ডের পরমাণু মডেলে পরমাণুর স্থায়িত্বের কারণ দেখানো হয়েছে ইলেকট্রন ও নিউক্লিয়াসের বিপরীতমূখী আধানকে । ৩. বোরের পরমাণু মডেল মতে, পরমাণুর স্থায়িত্বের কারণ হলোঃ "কোনো রকম শক্তি বিকিরণ ছাডা নির্দিষ্ট কক্ষপথে অনন্তকাল আবর্তন । "

Post a Comment

0 Comments